প্রথম বৈঠকে তাশাহুদের পর ভুলে দরুদ পড়ে ফেললে যা করবেন

0
58

ইসলাম ডেস্ক:
চার রাকাতবিশিষ্ট নামাজে দুইটি বৈঠক হয়। কিন্তু প্রথম বৈঠকে ভুলক্রমে মাঝে মধ্যে আমি তাশাহহুদ পড়ার পর কখনো দরুদ শরিফ পড়া শুরু করে দিই। কিন্তু দেখা যায় একটু পর মনে পড়ে কিংবা কখনো শুরুতেই মনে পড়ে। আবার কখনো অর্ধেক বা তার চেয়ে বেশি পড়ার পর মনে পড়ে।

আবার কখনো পূর্ণ দরুদ শরিফ পড়ে ফেলি। তারপর মনে পড়ার সঙ্গে সঙ্গে তৃতীয় রাকাতের জন্য দাঁড়িয়ে পড়ি। এখন আমার জানার বিষয় হলো- তাশাহহুদের পর দরুদ শরিফের কতটুকু অংশ পড়লে— সিজদা সাহু ওয়াজিব হবে?

এমন প্রশ্নের উত্তর হলো- যেসব নামাজ ফরজ, ওয়াজিব ও সুন্নতে মুআক্কাদা— সেগুলোর প্রথম বৈঠকে তাশাহহুদের পর দরুদ শরিফ যদি অন্তত اللهم صل على محمد (আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মদ) পর্যন্ত পূর্ণবাক্য অথবা তার চেয়ে বেশি পড়ে ফেলা হয়; তাহলে সিজদা সাহু ওয়াজিব হবে। আর যদি اللهم صل على محمد (আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মদ) এই পূর্ণ বাক্য না পড়ে— এর চেয়ে কম পড়া হয়; তাহলে সিজদা সাহু ওয়াজিব হবে না।
তথ্যসূত্র : আল-মুহিতুল বুরহানি : ২/৩১৪; খুলাসাতুল ফাতাওয়া : ১/১৭৭; বাদায়েউস সানায়ি : ১/৪০২; শরহুল মুনইয়া, পৃ. ৩৩১; আলবাহরুর রায়েক ২/৯৭; রদ্দুল মুহতার ১/৫১০

প্রশ্নটি করেছেন : হাবিবুর রহমান, পাঁচবিবি, জয়পুরহাট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here