প্রায় ৫০ হাজার মার্কিন ভিসা আবেদনকারীর সাক্ষাৎকার মওকুফ

0
22

প্রবাস ডেস্ক:
প্রায় ৫০ হাজার অভিবাসী ভিসা আবেদনকারীর সাক্ষাৎকার মওকুফ করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

এসব অভিবাসীর ভিসা আবেদনের বিষয়ে এখন থেকে কনসুলার অফিসাররা তাদের সাক্ষাৎকারের বিষয়ে সিদ্ধান্ত নেবেন। করোনাকালীন ভ্রমণে অভিবাসীদের কষ্ট লাঘব করতে এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

শুক্রবার এক বিবৃতিতে স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, নতুন এ নিয়মটি হবে অস্থায়ী। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৪৯ হাজারের বেশি ভিসা আবেদনকারী অভিবাসীর সাক্ষাত্কারের প্রয়োজনীয়তা সাময়িকভাবে মওকুফ করা হবে। নতুন নিয়মটি সেইসব আবেদনকারীদের জন্য প্রযোজ্য হবে যারা বিগত ২০১৯ সালের ৪ আগস্টে বা তার পরে অভিবাসী ভিসার জন্য অনুমোদিত হয়েছিল। নতুন এ নিয়মটি ১৩ ডিসেম্বর ২০২১ থেকে ২০২৩ সালের ১৩ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

এখন থেকে কনস্যুলার অফিসাররা সিন্ধান্ত নিতে পারবেন তারা সাক্ষাৎকার নেবেন কিনা অথবা এর পরিবর্তে তারা প্রার্থীকে কল অথবা ইমেইল করতে পারবেন।

স্টেট ডিপার্টমেন্ট বলেছে, ‌নিয়মটি করা হচ্ছে তাদের জন্য যারা কোভিড-১৯ এর কারণে ভ্রমণ করতে পারছেন না এবং যাদের ভ্রমণ করতে হলে নির্দিষ্ট সময়ের মধ্যে কিছু শর্ত পূরণ করতে হবে।’

সংস্থাটি আরও বলেছে, ‌‘কনস্যুলার অফিসাররা সাক্ষাৎকারের মাধ্যমে প্রার্থীর বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করেন এবং তাদের আবেদনে কোথাও ভুল হলে তা ঠিক করে দেন। যাই হোক একজন পুণরায় আবেদনকারীর আবার সাক্ষাৎকার নেওয়া কনস্যুরার অফিসারদের ওপর চাপ সৃষ্টি করবে। এমন পরিস্থিতি বিবেচনায় নিয়ে নতুন এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here