কম ঘুমাচ্ছেন? তাড়াতাড়ি বুড়ো হচ্ছেন না তো?

0
25

লাইফ স্টাইল ডেস্ক:
ঘুম থেকে উঠে নিজেকে বয়স্ক মনে হচ্ছে? তাহলে বুঝবেন আপনার ঘুম ভালো হয়নি। এমনটাই মনে করছেন ইউনিভার্সিটি অব এক্সেটারের গবেষকরা।

গবেষণাটির প্রধান লেখক সেরেনা সাবাতিনি বলেন, ঘুম খারাপ হলে মানুষের নানান সমস্যা হয়। এমনই একটি সমস্যা হল নিজেকে বয়স্ক মনে হওয়া। তাই তাদের পরামর্শ, ঘুমের সমস্যাগুলির চিকিৎসা করলে বা তা নিয়ে সতর্ক থাকলে বার্ধক্যজনিত সমস্যাগুলিকে এড়িয়ে যাওয়া যায়।

মোট ৪৪৮২ জন ব্যক্তিকে গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। গবেষকদের পক্ষ থেকে বলা হয়, গবেষণয়া অংশগ্রহণকারীদের নানান প্রশ্নপত্র দেওয়া হয়। তাদের জিজ্ঞেস করা হয়- স্মৃতিশক্তি, স্বাধীনতা, অনুপ্রেরণা এবং কার্যকলাপের নেতিবাচক পরিবর্তন সম্পর্কেও।

গবেষকরা সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে দেখেন, যারা ঘুমকে সবচেয়ে খারাপ নম্বর দিয়েছেন তারাই বয়স্ক বোধ করেন। এই মানুষগুলি আরও অনুভব করেছিল যে তারা খুব দ্রুত বুড়ো হচ্ছেন। তাই বিশেষজ্ঞদের দাবি ভালো করে ঘুমাতে হবে।

ভালো ঘুমের জন্য কী করবেন?

ভালো ঘুমের জন্য ভালো বিছানা থাকা উচিত। বিছানা ভালো হলেই শোয়া হবে ভালো। তবেই মিটবে শরীরের নানান সমস্যা। এমন কক্ষ বাছুন যেখানে আলো কম যায় এবং আওয়াজও ঢোকে কম।

ঘরের আবহাওয়া গরম হলে ঘুম আসতে চাইবে না, তাই ঘর হতে হবে শীতল। তবে সবাইকে শীতাতপ নিয়ন্ত্রিণ ঘরে থাকতে হবে এমন নয়। শুধু এমন ঘর বাছুন যেখানে অন্য ঘরের তুলনায় তাপমাত্রা কম থাকবে।

ঘরে আলো যত কম হবে, ঘুমের জন্য ততই ভালো। তাই চেষ্টা করুন ঘরে আলো নিভিয়ে রাখার। ছোট নাইট বাল্ব জ্বালিয়ে রাখতে পারেন।

ভালো ঘুমের জন্য দরকার এক্সারসাইজ। দিনে অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন। এক্সারসাইজ করলে ভালো ঘুম আসে।

প্রাণায়াম করতে হবে। সঠিক নিয়মে শ্বাস গ্রহণ, ধারণ এবং ত্যাগকে নিয়ন্ত্রণের মাধ্যমই প্রাণায়াম। এই প্রাণায়াম বাড়াতে পারে মনোসংযোগ। আপনার মন থেকে মেটাতে পারে যতসব নেগেটিভ চিন্তা।

দিনে কমপক্ষে ৭ ঘণ্টা ঘুমাতে হবে। নইলে শরীর খারাপ হওয়া ছাড়া উপায় থাকবে না। তাই এবার থেকে ভালো ঘুমের চেষ্টা করুন। আর একান্তই ঘুম না হলে আপনাকে একবার চিকিৎসকের পরামর্শ নিতেই হবে। তবেই সুস্থ থাকবে শরীর।

সূত্র: এই সময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here