স্বাস্থ্যবিধি মেনে সিলেটে এইচএসসি ও সমমানের পরীক্ষা চলছে

0
25
সিলেটে এইচএসসি ও সমমানের পরীক্ষা চলছে

নিউজ ডেস্ক:
সিলেটে এইচএসসি ও সমমানের পরীক্ষা আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) শুরু হয়েছে। প্রথম দিন এইচএসসি’র পদার্থ বিজ্ঞান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষার্থীদের কোরান মাজিদ এবং কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান (সৃজনশীল) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সকাল ১০টায় শুরু হওয়া পরীক্ষা শেষ হবে বেলা সাড়ে ১১টায়। করোনা মহামারির কারণে সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হচ্ছে এ পরীক্ষা।

জানা গেছে, সিলেট শিক্ষা বোর্ডে এবার ২৯৯টি প্রতিষ্ঠানের ৬৭ হাজার ৭৯২ জন পরীক্ষার্থী রয়েছেন। তন্মধ্যে ছাত্র ৩০ হাজার ৮২২ জন ও ছাত্রী ৩৬ হাজার ৯৭০ জন। মোট ৮৫টি কেন্দ্রে তারা পরীক্ষায় বসার কথা রয়েছে। করোনার কারণে গেল বছর পরীক্ষা গ্রহণ না করে সকল পরীক্ষার্থীকে অটোপাশ দেওয়া হয়েছিল। সে বছর সিলেট বোর্ডে পরীক্ষার্থী ছিল ৭৫ হাজার ৩২৩ জন। এ হিসেবে গেল বছরের চেয়ে এবার পরীক্ষার্থী প্রায় সাড়ে ৭ হাজার জন কমেছে।

এ বছর বিজ্ঞান বিভাগ থেকে ১৩ হাজার ৮৮ জন, মানবিক বিভাগ থেকে ৪৫ হাজার ৩০১ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯ হাজার ৪০৩ জন পরীক্ষার্থী রয়েছেন। সিলেট বোর্ডের মধ্যে সিলেট জেলায় সর্বোচ্চ ২৯ হাজার ১৭৩ জন পরীক্ষার্থী রয়েছেন। এর মধ্যে ১৩ হাজার ৭৯৬ জন ছাত্র ও ১৫ হাজার ৩৭৭ জন ছাত্রী। জেলার ১৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানের এসব পরীক্ষার্থী ৩২টি কেন্দ্রে পরীক্ষা দেবেন।

সুনামগঞ্জ জেলার ৫৮টি প্রতিষ্ঠানের ১২ হাজার ৯০৬ জন পরীক্ষার্থী ২১টি কেন্দ্রে পরীক্ষায় বসবেন। পরীক্ষার্থীদের মধ্যে ৫ হাজার ৭৭৪ জন ছাত্র ও ৭ হাজার ১৩২ জন ছাত্রী।

মৌলভীবাজার জেলায় এবার ১৩ হাজার ২৭৯ জন পরীক্ষার্থী রয়েছেন। তাদের মধ্যে ছাত্রসংখ্যা ৫ হাজার ৬৩৭ জন, ছাত্রীসংখ্যা ৭ হাজার ৬৪২ জন। এসব শিক্ষার্থী ৪৯টি প্রতিষ্ঠানের; ১৪টি কেন্দ্রে তারা পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

এদিকে, হবিগঞ্জ জেলায় ৫ হাজার ৬১৫ জন ও ৬ হাজার ৮১৯ জন ছাত্রী মিলিয়ে পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৪৩৪ জন। ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের এসব পরীক্ষার্থীর জন্য ১৮টি কেন্দ্র প্রস্তুত রয়েছে।

বোর্ডের দায়িত্বশীলরা জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকতাদের সমন্বয়ে ৫টি ভিজিল্যান্স টিম এবং ১৯ জন জ্যেষ্ঠ শিক্ষকের নেতৃত্বে ১৯টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। পরীক্ষা চলাকালে এসব টিম পরিদর্শনে যাবে। এর বাইরে প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহীগণ, শিক্ষা কর্মকর্তাবৃন্দ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন।

এদিকে, সিলেটে এইচএসসি পরীক্ষা চলাকালীন সিলেট নগরীর পরীক্ষাকেন্দ্রগুলোর ২ শ গজের ভেতরে মিছিল-সমাবেশসহ কয়েকটি বিষয় নিষিদ্ধ করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। এই আদেশ ২ ডিসেম্বর থেকে পরীক্ষা চলাকালীন প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বলবৎ থাকবে। এই আদেশ লঙ্ঘনকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানা যায় এসএমপি।

সিলেটের এইচএসসি পরীক্ষা কেন্দ্রগুলো হচ্ছে- সিলেট সরকারি কলেজ, এমসি কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজ, মদন মোহন সরকারি কলেজ, মঈন উদ্দিন আদর্শ মহিলা ডিগ্রি কলেজ, দক্ষিণ সুরমা সরকারি কলেজ, আম্বরখানা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, সিলেট ক্যাডেট কলেজ, সিলেট সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, শাহপরাণ সরকারি কলেজ, শাহ খুররম ডিগ্রি কলেজ, সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসা ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ এবং দক্ষিণ সুরমার ইছরাব আলী স্কুল এন্ড কলেজ, লতিফা শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজ, জালালপুর ডিগ্রি কলেজ, জালালিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা ও মোহাম্মদ মখন উচ্চ বিদ্যালয় ও কলেজ।

প্রতি বছর এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার কথা থাকলেও করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্বাভাবিকভাবে তা পিছিয়েছে। করোনার সংক্রমণ কমে আসায় সংক্ষিপ্ত সিলেবাসে নৈর্বচনিক তিনটি করে বিষয়ের ছয়টি পত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here