যুক্তরাজ্য থেকে সিলেট আসলে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে না

0
60

স্টাফ রিপোর্ট:
যুক্তরাজ্য থেকে যারা এবার সিলেটে আসবেন তাদেরকে আর ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে না। তবে এবার যুক্তরাজ্য থেকে আসলে ৪দিনের কোয়ারেন্টিন থাকতে হবে। ১ জানুয়ারি থেকে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের সঙ্গে করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকলেও ১৪ দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হতো।

তবে ১৫ জানুয়ারি থেকে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলক ১৪ দিনের পরিবর্তে ৪দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। ১৫ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ব্যবস্থা চলমান থাকবে। যুক্তরাজ্যে নতুন ধরণের করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১৩ জানুয়ারি এ সংক্রান্ত আদেশ জারি করেছে স্বাস্থ্য অধিদফতর।

এবিষয়ে সিলেট বিভাগীয় স্বাস্থ্যা অধিদফতরের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান সংবাদমাধ্যমকে জানান, যুক্তরাজ্য থেকে আসলে ৪দিনের কোয়ারেন্টিন থাকতে হবে এরকম লিখিত নির্দেশনা আমাদের কাছে এখনও আসেনি।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার আদেশে বলা হয়েছে, যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের সরকার নির্ধারিত হোটেলে নিজ খরচে ৪দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। কোনও যাত্রী হোটেলে যেতে না চাইলে সরকারি ব্যবস্থাপনার কোয়ারেন্টিন সেন্টারে থাকতে হবে। ৪দিন পর যাত্রীদের পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হবে।

পরীক্ষায় নেগেটিভ ফল আসলে বাড়িতে গিয়ে ১৪দিন হোম কোয়ারেন্টিনে পাঠানো হবে। পরীক্ষায় করোনা পজেটিভ হলে সেই যাত্রীকে কোয়ারেন্টিন থেকে সরকার নির্ধারিত হাসপাতালে আইসোলেশনে পাঠানো হবে। হাসপাতালের চিকিৎসা ব্যয় যাত্রীকে বহন করতে হবে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here