যেসব ফুটবলারদের ছেড়ে দেবে বার্সা-রিয়াল

0
12

স্পোর্টস ডেস্ক: লা লিগার চলতি মৌসুম শেষ হয়েছে সপ্তাহ পার হয়নি। ইতিমধ্যে স্প্যানিশ দুই জায়ান্ট ক্লাব বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ আসন্ন দলবদলে কোন কোন ফুটবলারদের ছেড়ে দিবে তার একটা তালিকা করেছে। যেখানে দুই দল মিলিয়ে ২৯ জন ফুটবলারের উপর কোপ পড়তে যাচ্ছে।

বার্সেলোনার ১২ জনের বিপরীতে রিয়াল মাদ্রিদ ছাড়তে যাচ্ছে ১৭ জন ফুটবলার। তবে দলবদলের এক উইন্ডোতে এত ফুটবলার বিক্রি করা কি সম্ভব? সে প্রশ্নের উত্তরে তর্ক থাকতে পারে। তবে দুই জায়ান্ট ক্লাবের লক্ষ্য বড় অঙ্ক আদায় করে নেওয়া গ্রীষ্মকালীন দলবদলের উইন্ডো থেকে।

বার্সেলোনার ১২ জন ফুটবলারের মধ্যে সবচেয়ে বড় নাম ইভান রাকিতিচ, উসমান দেম্বেলে, ফিলিপ কৌতিনহো এবং আর্তুরো ভিদালের মতো তারকা। এদের মধ্যে কৌতিনহো ধারে খেলছেন লিভারপুলে। দেম্বেলে ক্লাবের চেয়েও বেশি সখ্য গড়ে তুলেছেন ইনজুরির সঙ্গে। এদিকে মোটামুটি নিয়মিত একাদশে দেখা যাওয়া রাকিতিচ এবং ভিদালের সঙ্গে বার্সার সম্পর্ক সুতো ছিড়ে যাওয়ার মতো।

এই চারজন ছাড়াও নেলসন সেমেদো, স্যামুয়েল উমতিতি, নেতো, জুনিয়র ফিরপো, মার্টিন ব্র্যাথওয়েট, কার্লেস অ্যালেনা, রাফিনহা আ’কান্তারা, জেন-ক্লেয়ার তোবিদোর মতো ফুটবলার রয়েছেন। এদের মধ্যে এই মুহূর্তে চারজন ধারে খেলছেন।

আসন্ন দলবদলে ইন্টার মিলান থেকে লাউতারো মার্টিনেজকে দলে ভেড়ানোর পরিকল্পনা রয়েছে কাতালান ক্লাবটির। বার্সেলোনার পরিকল্পনা অনুসারে, এই ১২ ফুটবলারকে ছাড়ার মাধ্যমে মার্টিনেজকে দলে টানার পাশাপাশি করোনা সঙ্কটে যে পরিমাণ আর্থিক ক্ষতির শিকার হয়েছে ক্লাবটি, সেটি পুষিয়ে নেওয়া।

দলবদলের উইন্ডো শুরু হওয়ার আগে রিয়াল ভায়াদোলিদ থেকে জাভি সানচেজ এবং ইন্টার মিলান থেকে আশরাফ হাকিমিকে সাড়ে ৪৩ মিলিয়ন ইউরো খরচ করে দলে টেনে নিয়েছে রিয়াল মাদ্রিদ।

এখন আসন্ন দলবদলের উইন্ডোতে ১৭ জন ফুটবলারকে ছেড়ে দিয়ে বিশাল অঙ্ক আয় করে নেওয়ার পরিকল্পনা রিয়ালের। স্প্যানিশ সংবাদ মাধ্যম মার্কার প্রতিবেদনে উঠে এসেছে, ১৮০ মিলিয়ন ইউরো আয় করার ইচ্ছা লস ব্লাঙ্কোসদের।

রিয়ালের ১৭ ফুটবলারের মধ্যে ওয়েলশ স্ট্রাইকার গ্যারেথ বেল এবং কলম্বিয়ান হামেস রদ্রিগেজকে ছেড়ে দেওয়ার সম্ভাবনা প্রায় শতভাগ। লস ব্লাঙ্কোসদের কোচ জিনেদিন জিদান এই দুই ফুটবলারদের নিয়ে কথা না বললেও তাদের বিষয়ে এ ফরাসির বৈরি আচরণ ওপেন সিক্রেটের মতোই। সদ্য শেষ হওয়া মৌসুমে এই দুই দামী ফুটবলারকে এক প্রকার বসিয়ে রেখেছে রিয়াল ম্যানেজার। ফলে দুই ফুটবলারই প্রায় নিশ্চিত আরেক বছর রিয়ালে কাটাচ্ছেন না তারা।

এদিকে করিম বেনজেমার বদলি হিসেবে লুকা জোভিচকে দলে টেনেছিল রিয়াল। তবে সার্বিয়ান এই ফুটবলারের এখনো কোনো প্রয়োজনীয়তা দেখছে না রিয়াল শিবির। এছাড়াও ড্যানি সেবালস, মার্টিন ওডিগের্ডো, অস্কার রদ্রিগেজ, জেসাস ভালেজো, মারিয়ানো, ব্রাহিম, অ্যান্দ্রিনি লুনিন, সার্জিও রেগুইলিন, কুবো, ড্যানি গোমেজ, জর্জে ডি ফ্রুটোস, লুকাস বাজকেজ, নাচো ফার্নান্দেজ, আলভারো অদ্রিওলোজিদেরও ছেড়ে দেওয়ার পরিকল্পনা রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরিন্তেনো পেরেজের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here