সিলেটে শুরু হলো ই-পাসপোর্টের কার্যক্রম

0
61

নিউজ ডেস্ক: সিলেটে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হলো হয়েছে। সোমবার (১৫ জুন ) সকালে সিলেট বিভাগীয় পাসর্পোট ও ভিসা অফিসে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমদ এনএসডব্লিউসি, এএফডব্লিউসি,পিএসসি।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ই-পাসপোর্ট প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান এনডিসি, পিএসি, টিই।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন,ই-পাসপোর্ট প্রকল্পের উপ-পরিচালক এ কে এম মাজহারুল ইসলাম।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বর্তমানে এমআরপি বা যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্টের মতো ই-পাসপোর্টের বইও একই রকমের থাকবে।
তবে যন্ত্রে পাসপোর্টের বইয়ে প্রথমে যে তথ্য সংবলিত দুইটি পাতা থাকে, ই-পাসপোর্টে তা থাকবে না। সেখানে বরং পালিমানের তৈরি একটি কার্ড ও অ্যান্টেনা থাকবে। সেই কার্ডের ভেতরে চিপ থাকবে, যেখানে পাসপোর্ট বাহকের সব তথ্য সংরক্ষিত থাকবে।
এছাড়া ডাটাবেজে থাকবে পাসপোর্টধারীর তিন ধরণের ছবি, ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ। ফলে যেকোনো দেশের কর্তৃপক্ষ সহজেই ভ্রমণকারীর সম্পর্কে সব তথ্য জানতে পারবেন।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সিলেট পাসর্পোট অফিসের উপ পরিচালক মোহাম্মদ নূরুল হুদা, সুনামগঞ্জ পাসর্পোট অফিসের সহকারী পরিচালক অর্জুন কুমার ঘোষ, হবিগঞ্জ পাসর্পোট অফিসের সহকারী পরিচালক মধুসূধন সরকারসহ সিলেট পাসর্পোট অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here