যে রক্তের গ্রুপে করোনা ভাইরাসের ঝুঁকি বেশি

0
130

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাস নিয়ে অনেকে অনেক রকম তথ্য ও গবেষণা প্রতিবেদন দিচ্ছেন। ভাইরাসের উৎপত্তিস্থল চীনের একদল গবেষক এবার জানালেন কোন রক্তের গ্রুপে করোনা ভাইরাসের ঝুঁকি বেশি।

গবেষণা প্রতিবেদনটি মেডরেক্সিভ ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এতে গবেষক দল বলছে, যারা ‘এ’ গ্রুপের রক্ত বহন করছেন তারা মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সবচেয়ে বেশি আশঙ্কায় রয়েছেন। আবার যারা ‘ও’ গ্রুপের রক্ত বহন করছেন তারা কম শঙ্কায় রয়েছেন।

চীন সরকারের সর্বশেষ তথ্য অনুসারে চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃত মানুষের সংখ্যা পৌঁছেছে ৩ হাজার ২২৬ জনে। তাদের অধিকাংশ উহানবাসী।

বিজ্ঞানীরা এই উহান ও শেনজেন হাসপাতালের ২ হাজার ২০০ রোগীর তথ্য নিয়ে এই গবেষণা করেছেন। তাদের মতে, উহানের নাগরিকদের মধ্যে ৩৪ শতাংশ ‘ও’ গ্রুপের রক্ত বহন করছেন, ৩২ শতাংশ বহন করছেন ‘এ’ গ্রুপের রক্ত। আর ২৫ শতাংশ ‘বি’ গ্রুপের বহন করছেন এবং ৯ শতাংশ বহন করছেন ‘এবি’ গ্রুপ।

বিজ্ঞানীরা উহানের ৩ হাজার ৭০০ সুস্থ নাগরিকের রক্ত পরীক্ষা-নিরীক্ষা করেছেন। করোনা আক্রান্ত রোগীদের নিয়েও গবেষণা করেছেন। তারা দেখতে পান উহানে করোনা আক্রান্ত ব্যক্তির ৩৮ শতাংশই ‘এ’ গ্রুপের রক্ত বহন করছেন

আর অন্যদিকে, ২৬ দশমিক ৪ শতাংশ রোগী ‘বি’ গ্রুপের এবং ২৫ দশমিক ৮ শতাংশ ব্যক্তি ‘ও’ গ্রুপের রক্ত বহন করছেন। সবচেয়ে কম ব্যক্তি (১০ শতাংশ) ‘এবি’ গ্রুপের রক্ত বহন করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here