দেশে তিন করোনা রোগী শনাক্ত

0
62

দৈনিকসত্যপ্রকাশডেস্ক।। দেশে এই প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হলো। তাদের মধ্যে দুইজন ইতালি ফেরত রয়েছেন। আক্রান্তদের সবাই হাসপাতালে চিকিৎসাধীন। শনিবার পর্যন্ত সারবিশ্বে করোনায় মারা গেছেন ৩৬০০ জন।

দেশে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত তিন রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে একজন নারী এবং দুজন পুরুষ। এদের মধ্যে দুইজন ইতালি ফেরত বাংলাদেশি। এদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। আক্রান্তদের সবাই হাসপাতালে চিকিৎসাধীন। তবে তাদের কোন হাসপাতালে রাখা হয়েছে তা জানানো হয়নি।

আরও তিনজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। 

রোববার বিকেলে রাজধানীর মহাখালীতে আইইডিসিআর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন আইইডিসিআরের প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ডা. এএসএম আলমগীর।

অধ্যাপক ডা. মীরজাদী বলেন, বাংলাদেশের সকল বাসিন্দাকে বিশেষভাবে সতর্ক থাকার ও জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হচ্ছে। তবে এখনই স্কুল-কলেজ বন্ধ করার মতো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এর আগে সকালে নারী দিবসের এক অনুষ্ঠানে করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশের পর্যাপ্ত সক্ষমতা রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আমাদের পর্যাপ্ত সক্ষমতা রয়েছে এবং আমরা যথাযথ ব্যবস্থা করবো।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য ১৯৪টি দেশের মধ্যে এ পর্যন্ত ১০২টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে। শনিবার পর্যন্ত সারবিশ্বে করোনায় মারা গেছেন ৩৬০০ জন। আক্রান্ত হয়েছেন এক লাখ ৬ হাজার ৪৯০ জন।

তার মধ্যে ইতালি করোনা ভাইরাসে মারা গেছেন ২৩০ জন। ২৪ ঘণ্টার ব্যবধানে মৃতের সংখ্যা ৫০ জন বাড়ে দেশটিতে। আর নতুন করে করোনা সংক্রমণ শনাক্ত করা গেছে এক হাজার ২০০ জন ব্যক্তির মাঝে। ফলে মোট আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮৮৩ জনে উন্নীত হয়।  

এই অবস্থায় ইতালি যেসব অঞ্চলকে বিচ্ছিন্ন রাখার উদ্যোগ নিচ্ছে তার মাঝে দেশটির অর্থনৈতিক কেন্দ্র মিলান থেকে শুরু করে পর্যটকদের জন্য শীর্ষ আকর্ষণ ভেনিস নগরীও আছে। 

এদিকে উত্তর ইতালির লমবার্ডি প্রদেশে প্রায় এক কোটি মানুষ বসবাস করেন। ইতালির আর্থিক রাজধানী মিলানও এখানেই অবস্থিত। ‘বিচ্ছিন্ন’ করে রাখার উদ্যোগ কার্যকর হওয়ার পর শুধুমাত্র জরুরি  স্বাস্থ্যসেবা এবং পণ্যবাহী যানবাহন সেখানে বিশেষ বিবেচনায় প্রবেশের অনুমতি পাবে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here