৬ জুলাই শুরু হচ্ছে কানাডার এক্সপ্রেস এন্ট্রি ড্র: ইমিগ্রেশন মন্ত্রী

0
51

নিউজ ডেস্ক:
কানাডার অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার বলেছেন, কানাডার লক্ষ্য ৬ জুলাই বুধবার থেকে এক্সপ্রেস এন্ট্রির ড্র পুনরায় শুরু করার। সম্প্রতি সিআইসি নিউজের সাথে এক সাক্ষাৎকারে একথা জানান মন্ত্রী। মন্ত্রীর সাক্ষাৎকারের বিভিন্ন প্রশ্নের উত্তর সিরিজ আকারে প্রকাশ করছে সিআইসি।

এক্সপ্রেস এন্ট্রি প্রতিশ্রুতি বজায় রাখার জন্য কাজ করছে IRCC

ফ্রেজার নিশ্চিত করেছেন যে ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডা (আইআরসিসি) জুলাইয়ের শুরুতে এক্সপ্রেস এন্ট্রি ড্র স্বাভাবিক করার প্রস্তুতি নিয়েছে। IRCC এপ্রিল মাসে প্রতিশ্রুতি দিয়েছিল যে ড্র শুরু হলে ছয় মাসের মধ্যে এর গতি আগের অবস্থায় ফিরে যাবে।

IRCC ফেডারেল স্কিলড ওয়ার্কার প্রোগ্রাম (FSWP) এবং ফেডারেল স্কিলড ট্রেডস প্রোগ্রাম (FSTP) প্রার্থীদের ২০২০ সালের ডিসেম্বরে মহামারির মধ্যে স্থায়ীভাবে বসবাসের (ITA) আবেদন করার জন্য এক্সপ্রেস এন্ট্রি সাময়িক স্থগিত করা হয়। ২০২১ সালের সেপ্টেম্বরে কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (সিইসি) প্রার্থীদের জন্য একই কাজ করা হয়েছিল।

মহামারির আগে, IRCC সাধারণত তার দ্বি-সাপ্তাহিক এক্সপ্রেস এন্ট্রি ড্রতে সমস্ত প্রার্থীকে বিবেচনা করত। এর অর্থ হল IRCC সর্বোচ্চ ব্যাপক র‍্যাঙ্কিং সিস্টেম (CRS) স্কোরসহ প্রার্থীদের তাদের যোগ্যতার প্রোগ্রাম নির্বিশেষে আমন্ত্রণ জানাবে।

মহামারি চলাকালীন IRCC তার দৃষ্টিভঙ্গির পরিবর্তন করেছে। এফএসডব্লিউপি এবং এফএসটিপি ড্র-তে বিরতি ন্যায্য ছিল এই কারণে যে এটি কানাডায় অর্থনৈতিক শ্রেণির অভিবাসন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়ার জন্য কৌশলগত ধারণা তৈরি করেছিল। গত বছরের বেশিরভাগ সময়, IRCC CEC প্রার্থীদের অগ্রাধিকার দিয়েছিল যাতে ২০২১ সালের শেষ নাগাদ ৪ লাখ ১ হাজার নতুন স্থায়ী বাসিন্দাদের স্বাগত জানানোর লক্ষ্য অর্জন করতে পারে।

ড্র কীভাবে এক্সপ্রেস এন্ট্রি প্রার্থীদের প্রভাবিত করবে

ড্রতে ফিরে আসা FSWP, FSTP, এবং CEC প্রার্থীদের জন্য একইভাবে স্বাগত জানানো হবে। ১৯৬৭ সালে এর সূচনা থেকে মহামারি শুরু হওয়া পর্যন্ত, FSWP ছিল অর্থনৈতিক শ্রেণীর অভিবাসীদের কানাডায় আসার প্রধান পথ। প্রাক-মহামারির সময়ে এর মাধ্যমে এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে স্থায়ী বসবাসের জন্য কানাডার আসা লোকদের ৪৫ শতাংশ।

সিইসি প্রার্থীদের জন্য ড্র পুনরায় শুরু করা কানাডায় বসবাসকারীদের তাদের আইনগত মর্যাদা বজায় রাখতে সহায়তা করবে। যখন কানাডায় একজন এক্সপ্রেস এন্ট্রি প্রার্থী আইটিএ পায় এবং তারপরে তাদের স্থায়ী বসবাসের আবেদন জমা দেয়, তখন তাদের একটি ব্রিজিং ওপেন ওয়ার্ক পারমিটের (BOWP) জন্য আবেদন করার সুযোগ থাকে। BOWP তাদের স্থায়ী বসবাসের প্রক্রিয়া চলাকালীন কানাডায় তাদের আইনি অবস্থা বজায় রাখতে সক্ষম করে।

এক্সপ্রেস এন্ট্রি কী?

কানাডায় অভিবাসন আবেদন করার নতুন ক্যাটাগরি এক্সপ্রেস এন্ট্রি। এর মাধ্যমে নির্দিষ্ট কাজে অভিজ্ঞরা কানাডায় অভিবাসনের সুযোগ পাবেন। এক্সপ্রেস এন্ট্রির তিনটি প্রোগ্রাম আছে। এগুলো হলো—ফেডারেল স্কিলড ওয়ার্কার, ফেডারেল স্কিলড ট্রেডার্স ও কানাডিয়ান এক্সপেরিয়েন্স এন্ট্রি। তিনটি প্রোগ্রামেই আবেদনকারীদের বয়স হতে হবে ২১ থেকে ৫৩ বছরের মধ্যে। আইএলটিএস স্কোর থাকতে হবে কমপক্ষে ৫। আইইএলটিএস স্কোর ভালো হলে এবং বয়স ৩০ বছরের মধ্যে হলে সব প্রদেশেই আবেদনের সুযোগ পাওয়া যাবে। ফেডারেল স্কিলড ওয়ার্কার প্রোগ্রামে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা ডিপ্লোমা বা স্নাতক। লাগবে নির্দিষ্ট পেশায় কমপক্ষে এক বছরের অভিজ্ঞতা। আবেদনকারীদের যোগ্যতা নির্ণয় করা হবে ছয়টি বিষয়ের ওপর ভিত্তি করে। প্রতিটি বিষয়ে নির্দিষ্ট পয়েন্ট বরাদ্দ থাকবে। মোট ১০০ পয়েন্ট। এর মধ্যে শিক্ষা বিষয়ে ২৫, ভাষা দক্ষতায় ২৮, কাজের অভিজ্ঞতা ১৫, বয়সে ১২, কাজ নিশ্চিত করা ১০ এবং কানাডায় নিজেকে মানিয়ে নেওয়ার মধ্যে বরাদ্দ থাকবে ১০ পয়েন্ট। কোনো আবেদনকারী কমপক্ষে ৬৭ পেলে আবেদন করতে পারবেন।

ফেডারেল স্কিলড ট্রেডার্স প্রোগ্রামে একটি নির্দিষ্ট ট্রেডে দক্ষ ব্যক্তিরা আবেদন করতে পারবেন। কানাডা সরকারের ইমিগ্রেশনবিষয়ক ওয়েবসাইটে বলা হয়েছে, আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতার বাধ্যবাধকতা নেই। তবে শিক্ষাগত যোগ্যতা না থাকলে পয়েন্ট পাওয়া যাবে না। থাকতে হবে নির্দিষ্ট ট্রেড সার্টিফিকেট এবং কমপক্ষে দুই বছরের কাজের অভিজ্ঞতা। গত তিন বছরের মধ্যে কানাডায় কমপক্ষে এক বছর কাজের অভিজ্ঞতা ও দক্ষতা আছে—এমন সব ব্যক্তি কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন। কানাডিয়ান ন্যাশনাল অকোপেশনাল ক্লাসিফিকেশন (এনওসি) অনুযায়ী কাজের অভিজ্ঞতার পয়েন্ট হিসাব করা হবে।

প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রাম

পেপার বেইজড অথবা এক্সপ্রেস এন্ট্রি এই দুই পদ্ধতিতে প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রামে আবেদন করা যাবে। কানাডার ১১টি প্রদেশে যোগ্যতা থাকা সাপেক্ষে পেপার বেইজড আবেদন করা যাবে। বিভিন্ন প্রদেশের ওয়েবসাইটে যোগ্যতা ও কাজের সুযোগ সম্পর্কে জানা যাবে। আগ্রহীরা এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমেও প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রামে আবেদন করতে পারবেন।

সেলফ এমপ্লয়েড

কানাডায় স্বনির্ভরভাবে কাজ করতে আগ্রহীরা এই প্রোগ্রামে আবেদন করতে পারবেন। প্রার্থী নির্বাচন করা হবে শিক্ষা, অভিজ্ঞতা, বয়স, ভাষাগত দক্ষতা ও মানিয়ে নেওয়া এই পাঁচটি বিষয় বিবেচনা করে।

আবেদন ও বাছাই প্রক্রিয়া

আন্তর্জাতিক অভিবাসনবিষয়ক আইনজীবী ড. শেখ সালাহউদ্দিন আহমেদ জানান, কানাডায় যেতে আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার সনদ, আইইএলটিএসের কাগজপত্র, অভিজ্ঞতার সনদ, নাগরিকত্ব সনদ, পাসপোর্টের তথ্য ও একটি পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত লাগবে। পয়েন্ট হিসাব করা হয় সব কাগজপত্র বিবেচনায় এনে। আবেদনের সময় কানাডা সরকারের নির্ধারিত ফি পরিশোধ করতে হয়। ধরনভেদে আবেদন ফি ভিন্ন।

অগ্রাধিকার পাবেন যারা

অ্যাকাউনট্যান্ট, অ্যাডমিন অ্যান্ড এইচআর, সেলস অ্যান্ড মার্কেটিং, ফিন্যানশিয়াল অডিটর অ্যান্ড অ্যাকাউনট্যান্ট, রিটেইল সেলস সুপারভাইজার, ফুড সার্ভিস সুপারভাইজার, কুক, ইনফরমেশন সিস্টেম অ্যানালাইসিস অ্যান্ড কনসালটেন্ট, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, কম্পিউটার প্রোগ্রামার, ইন্টারঅ্যাকটিভ মিডিয়া ডেভেলপার, গ্রাফিকস ডিজাইনার, আইটি প্রফেশনাল, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রকৌশলী, চিকিৎসক, নার্স, ফার্মাসিস্ট, মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ ও ব্যাংকার পেশাজীবীদের প্রাধান্য দেওয়া হয়।