হালনাগাদের সময় প্রবাসীদের এনআইডি সেবা চালু রাখার নির্দেশ

0
21

নিউজ ডেস্ক:
কয়েকদিন পর থেকেই সারাদেশে শুরু হবে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের কাজ। আর এই অজুহাতে যেন কোনো প্রবাসী জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা থেকে বঞ্চিত না হন, তা প্রতিপালনের জন্য উপজেলা কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদের কাজ চলবে। এক্ষেত্রে প্রথম ধাপে ৬৪ জেলার ১৪০ উপজেলায় কার্যক্রম চলবে ৯ জুলাই পর্যন্ত। পরবর্তীতে অন্য উপজেলায় তিন ধাপে হালনাগাদ সম্পন্ন করা হবে।

ইসির নির্বাচন সহায়তা শাখার সহকারী সচিব মো. মোশাররফ হোসেন বুধবার (১১ মে) নির্দেশনাটি সব উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে- হালনাগাদের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের নতুন অন্তর্ভুক্তি এবং অন্যান্যদের কার্যক্রম চলমান রাখতে হবে।

হালনাগাদ কার্যক্রমে তথ্যসংগ্রহকারীরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। এ কাজের অতিরিক্ত কোনো প্রবাসী বাংলাদেশি ভোটার বা অন্য কোনো ভোটার নতুন অন্তর্ভুক্তি, স্থানান্তর, কর্তন বা জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য উপজেলা/থানা নির্বাচন অফিসে হাজির হলে, প্রয়োজনীয় কাগজপত্র দাখিল সাপেক্ষে নতুন অন্তর্ভুক্তি, স্থানান্তর, কর্তন বা জাতীয় পরিচয়পত্র সংশোধন চলমান রাখতে হবে।

কোনো অবস্থাতেই হালনাগাদের অজুহাতে অফিসের এসব কার্যক্রম বন্ধ রাখা যাবে না।