সিলেটে যে ১০ দিন রাত ১০টা পর্যন্ত দোকানপাট খোলা

0
18

নিউজ ডেস্ক:
বিদুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য সারাদেশে রাত ৮টার পর থেকে শপিং মল, মার্কেট, দোকান-পাট ও কাঁচাবাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত সোমবার (২০ জুন) থেকে সরকারের এ নির্দেশনা বাস্তবায়িত হচ্ছে।

 

তবে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে সিলেটসহ সারা দেশে আগামী ১ থেকে ১০ জুলাই- মোট ১০ দিন দোকানপাট, মার্কেট, বিপণিবিতান রাত ৮টার পরিবর্তে ১০টা পর্যন্ত খোলা রাখা যাবে। তবে ১০ জুলাইয়ের পর থেকে আবার রাত ৮টায় দোকানপাট বন্ধ হবে।

 

বুধবার (২২ জুন) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আসন্ন পবিত্র ঈদুল আজহা-২০২২ উপলক্ষে জনসাধারণের সুবিধার্থে সরকার বিশেষ অবস্থা বিবেচনায় আগামী ০১ থেকে ১০ জুলাই দোকানপাট, মার্কেট, বিপণিবিতান বন্ধের সময় সাময়িক পরিবর্তন করে রাত ৮টার পরিবর্তে ১০টা করা হয়েছে। বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ১১৪ এর ৪ উপধারার ক্ষমতাবলে একই আইনের ৩ উপধারার পরিবর্তে সাময়িক এ পরিবর্তন আনা হয়েছে।

 

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ১০ জুলাই এর পর থেকে রাত ৮টায় দোকানপাট, বিপণিবিতান বন্ধের বিষয়ে বাংলাদেশ শ্রম আইনের ১১৪ এর উপধারা ৩ কঠোরভাবে প্রতিপালন করা হবে।

 

ঈদের আগে ১০ দিন রাত ১০টা পর্যন্ত খোলা রাখার সুযোগ দেওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সিলেট মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি আব্দুর রহমান রিপন বলেন, সুনাগরিক হিসেবে সরকারের সকল নির্দেশনা মানাই আমাদের কর্তব্য। বিদুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য রাত ৮টায় দোকান-পাট বন্ধ করার সরকার যে সিদ্ধান্ত নিয়ে তা আমরা মানতে বাধ্য। তবে আমরা দাবি জানিয়েছিলাম- ঈদ উপলক্ষে কিছুদিন ৮টার সময়টা বাড়ানোর জন্য। সরকার সে দাবি মেনে নেওয়ায় আমরা কৃতজ্ঞ।

তিনি আরও বলেন, তবে প্রয়োজন নয় এমন অনেক দোকান খোলা রাখার সুযোগ দেওয়া হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিবেচনার অনুরোধ জানাচ্ছি।