সোমবার আমিরাত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

0
23

নিউজ ডেস্ক:
চারদিনের সফরে সোমবার (৭ মার্চ) সংযুক্ত আরব আমিরাত সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, অভিবাসন, খাদ্য ও জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় তুলে ধরবে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা যায়। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, আমিরাতের পক্ষ থেকে আমাদের প্রধানমন্ত্রীকে দাওয়াত দেওয়া হয়েছে। চারদিনের সফরে প্রধানমন্ত্রী দেশটি সফরে যাচ্ছেন।

জানা যায়, আমিরাত সফরে দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি দুবাই এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শনসহ মঙ্গলবার (৮ মার্চ) বিশ্ব নারী দিবস উপলক্ষে একটি উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ সরকারের আরো কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা বলেন, অনেক দিন থেকে মধ্যপ্রাচ্যে আমাদের দ্বিপাক্ষিক সফর হচ্ছে না। আমিরাতের সঙ্গে আমাদের খুব ভালো সম্পর্ক। শ্রমবাজার, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন নিয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা রয়েছে। এগুলো কীভাবে আরো বাড়ানো যায়, সেই চেষ্টাই আমরা করছি। আশা করছি, সফরে এসব বিষয় থাকবে। বিশেষ করে বাংলাদেশে তাদের বিনিয়োগ যেন আসে, এগুলো আলোচনায় থাকবে।

সম্প্রতি আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের আমন্ত্রণে দেশটি সফর করে এসেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সফরে দুই পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রীর আমিরাত সফর নিয়ে আলোচনা হয়।