সিলেটে যে যে দিন হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

0
78

নিউজ ডেস্ক:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২০-২১ সেশনে ভর্তিচ্ছুকদের শিক্ষার্থীদের পরীক্ষা সিলেটেও হবে। সিলেট বিভাগের যেসব শিক্ষার্থী ঢাবিতে ভর্তি হতে চান, তাদের ভর্তি পরীক্ষা নেওয়া হবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি)। এ কেন্দ্রে পাঁচটি ইউনিটে ৭ হাজার ১০২ জন পরীক্ষার্থী অংশ নেবেন।

শাবিপ্রবি সূত্র জানায়, ভর্তি পরীক্ষা হবে পাঁচদিনে। আগামীকাল ১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ৩ হাজার ৩০৭ জন শিক্ষার্থী। পরদিন, ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বসবেন ৯২২ জন।

আগামী ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ২৬২ জন অংশ নেবেন। ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষায় ৪২৮ জন এবং ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ পরিবর্তনের সমন্বিত ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় ২ হাজার ১৮৩ জন অংশ নেবেন।

শাবিপ্রবি ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার বলেন, ‘পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ক্যালকুলেটরসহ যে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সংবলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ।’ তিনি জানান, ইতোমধ্যেই ভর্তি পরীক্ষার জন্য সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

ঢাবি সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের আট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা হবে। চলতি বছর পাঁচটি ইউনিটের ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন গড়ে ৪৫ শিক্ষার্থী।
এবার পরীক্ষা পদ্ধতিতেও পরিবর্তন আনা হচ্ছে। এত দিন মোট ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন হতো। ১২০ নম্বরের পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং এসএসসি ও এইচসির জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর যোগ করে মেধাতালিকা তৈরি করা হতো। এবার মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এসএসসি ও এইচএসসির জিপিএর জন্য থাকছে ২০ নম্বর, বাকি ৮০ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে আবার ৩০ নম্বরের এমসিকিউ এবং ৫০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।