সিলেটে মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ঘোষণা

0
64

নিউজ ডেস্ক:
আগামী মঙ্গলবার (২২ মার্চ) ভোর ৬টা থেকে সিলেটে পরিবহন শ্রমিকরা অনির্দিষ্টকালের কর্মবিরতির ঘোষণা দিয়েছেন। ২০ মার্চের মধ্যে পূর্বঘোষিত ৪ দফা দাবি বাস্থবায়ন না হওয়ায় এই কর্মসূচির ডাক দিয়েছে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন। শনিবার ইউনিয়নের এক জরুরি সভায় এই কর্মসূচি ঘোষণা করা হয়।

পরিবহন শ্রমিকদের চারটি দাবি হচ্ছে- ১) সড়ক দুর্ঘটনাজনিত মামলায় ৩০৪ (খ) ধারায় চালককে জামিন প্রদান করতে হবে, ২) ড্রাইভিং লাইসেন্স নবায়নে ডোপ টেস্ট বাতিল করতে হবে, ৩) নুতন ও নবায়ন ড্রাইভিং লাইসেন্স দ্রুত সময়ে প্রদান করতে হবে, একই সাথে পুরাতন লাইসেন্স নবায়নের জন্য বন্ধ থাকা ফিঙ্গার নেয়া পুনরায় চালু করতে হবে এবং ৪) সরকারি খাস জমিতে গাড়ি পার্কিংয়ের স্থান প্রদান করতে হবে ও রং পার্কিং এবং রেকারিং মামলা বন্ধ করতে হবে।

সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন শনিবার দিবাগত রাত ১২টার দিকে গণমাধ্যমকে জানান, গত ২৬ ফেব্রুয়ারি এই দাবিগুলো বাস্তায়বায়নে সিলেটের কদমতলী টার্মিনাল এলাকাসহ জেলার বিভিন্ন স্থানে ৭০টি মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। এছাড়া ৫ মার্চ জেলা প্রশাসক সহ সংশ্লিষ্ট দফতরে ৪ দফা দাবিতে স্মারকলিপি দেন তারা। সেই স্মারকলিপিতে ২০ মার্চের মধ্যে তাদের দাবি বাস্থবায়ন না হলে ২১ মার্চ থেকে কঠোর কর্মসূচির হুশিয়ারি দিয়েছিলেন তারা। তাই বাধ্য হয়ে কর্মচিরতি পালন কতে যাচ্ছেন শ্রমিকরা।

কর্মসূচি প্রদান উপলক্ষে শনিবার (১৯ মার্চ) রাতে নগরীর দক্ষিণ সুরমা বাবনা পয়েন্টস্থ কার্যালয়ে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি ময়নুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল মুহিমের পরিচালনায় এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি রনু মিয়া, সহ সভাপতি জসিম উদ্দিন, যুগ্ম সম্পাদক আলী আকবর রাজন, সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত আবুল, কোষাধ্যক্ষ আব্দুস শহীদ, প্রচার সম্পাদক হারিছ আলী, সদস্য আতিক মিয়া ও শাহ রিপন প্রমুখ।

সভায় নেতৃবৃন্দ বলেন, আমরা ৪ দফা দাবিতে স্মারকলিপি প্রদান করেছি, শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচী পালন করে ২০ মার্চ পর্যন্ত সময় দিয়েছিলাম। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আজ অবধি আমাদের একটি দাবিও পূরণ করেনি। তাই পরিবহন শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার বৃহত্তর স্বার্থে সিলেট জেলায় আগামী মঙ্গলবার ভোর ৬টা থেকে পরিবহন শ্রমিক কর্মবিরতি পালন করা হবে। মঙ্গলবার থেকে সিলেটে কোনো পরিবহন শ্রমিক কাজে যোগ দিবে না, গাড়ি চালাবেনা। দাবি মানা না হলে পরবর্র্তীতে সিলেট বিভাগের সকল পরিবহন শ্রমিক সংগঠনকে সাথে নিয়ে বিভাগব্যাপী কঠোর থেকে কঠোরতর কর্মসূচি প্রদান কর হবে।