যুক্তরাজ্যে নতুন অভিবাসন, যেসব ভিসা রুটে হতে পারে ইমিগ্রেশন

0
35

নিউজ ডেস্ক:
২০২২ সালের বসন্তে নতুন অভিবাসী গ্রহণের জন্য প্রস্তুত হচ্ছে যুক্তরাজ্য। প্রতিবছর মার্চ এপ্রিলে ইমিগ্রেশন নিয়মের পরিবর্তনগুলো প্রকাশ করা হয়। এই বছর এ ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আসতে পারে। এতে বেশ কয়েকটি বিষয় আগের মতোই থাকতে পারে। চলুন যুক্তরাজ্যে ইমিগ্রেশনের কয়েকটি ভিসা রুট সম্পর্কে জেনে নিই।

স্কেল-আপ ভিসা
এটি হল সেই ভিসা যা ২০২১ সালে অন্তর্ভুক্ত ছিল। এর মাধ্যমে যুক্তরাজ্যের বর্ধনশীল ব্যবসাগুলোকে সহায়তা করার জন্য অভিজ্ঞ বিদেশিদের গ্রহণ করা হয়। এটির উদ্দেশ্য উচ্চ-দক্ষ কর্মীদের যুক্তরাজ্যে কাজ করার জন্য আকৃষ্ট করা যা বিভিন্ন সেক্টরে সবচেয়ে উদ্ভাবনী হতে পারে বলে আশা করা হচ্ছে। প্রায় ৩৪ হাজার জনকে এই ভিসাতে গ্রহণ করা হতে পারে।

উচ্চ দক্ষ অভিবাসী
যুক্তরাজ্যের দ্রুততম ক্রমবর্ধমান ব্যবসার৪৯% এর অন্তত একজন বিদেশি বংশোদ্ভূত সহ-প্রতিষ্ঠাতা রয়েছে এবং ইউকে ফিনটেকের প্রায় ৪০% কর্মী বিদেশী। হাই পটেনশিয়াল ইন্ডিভিজুয়াল রুট হল এই পরিসংখ্যানগুলির একটি প্রত্যক্ষ প্রতিক্রিয়া, যা আরও অভ্যন্তরীণ বিনিয়োগকে উৎসাহিত করার জন্য ডিজাইন করা হয়েছে

গ্লোবাল বিজনেস মোবিলিটি রুট
পরিকল্পিত নতুন GBM রুট সম্পর্কে বলার মতো বিস্তারিত তথ্য এখনো মেলেনি। তবে এটি অন্যান্য ভিসা রুট চালু করার সাথে মিলে যায়। রুটটি বিদ্যমান স্পনসরশিপ সিস্টেমের অংশ হবে বলে আশা করা হচ্ছে যার অর্থ রুটটি অ্যাক্সেসে একটি ব্যবসার জন্য একটি স্পনসর লাইসেন্সের প্রয়োজন হবে।

তবে অন্যান্য ভিসা রুট চালু অব্যহত থাকলেও ‘গোল্ডেন ভিসা’ বন্ধ করে দেয়া হয়েছে। অবৈধভাবে আয় করা কোনো বিদেশি যাতে যুক্তরাজ্যে আসতে না পারে তার জন্যই এই সিদ্ধান্ত গ্রহণ করেছে ব্রিটিশ সরকার।