মেয়াদোত্তীর্ণ অভিবাসীদের ভিসার মেয়াদ বাড়াল যুক্তরাষ্ট্র

0
22

নিউজ ডেস্ক:
মেয়াদ উত্তীর্ণ অভিবাসীদের ভিসার মেয়াদ দেড় বছর বাড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে যেসব অভিবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হয়েছে তাদের ভিসার মেয়াদ বাড়ানো হবে। তবে সকল ধরণের অভিবাসীদের জন্য এই সুবিধা দেয়া হয়নি। শুধুমাত্র নির্দিষ্ট সংখ্যক অভিবাসীকে এই সুবিধা দেওয়া হয়েছে।

যেসব অভিবাসী এইচ ওয়ান ভিসাধারী এবং গ্রিন কার্ড পাওয়ার চেষ্টা করছেন (মার্কিন স্থায়ী বাসিন্দা কার্ডের অফিসিয়াল নাম) খুঁজছেন এবং এমন ভিসাধারীদের এই সুবিধার আওতাভুক্ত হবেন। নতুন ঘোষণা অনুযায়ী ওয়ার্ক পারমিটধারী এসব অভিবাসীকে পরবর্তী ১৮ মাসের জন্য তাদের মেয়াদোত্তীর্ণ কাজের ভিসা ব্যবহার করার অনুমতি দেওয়া হবে।

যারা কর্মসূত্রে যুক্তরাষ্ট্রে এসেছেন এবং বেঁচে থাকার ক্ষেত্রে কোনো আইনি বাধা ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্রে আশ্রয় খুঁজছেন এমন অনেক কর্মজীবী ​​ভারতীয় ও চীনা নাগরিকদের জন্য একটি আশীর্বাদ হিসাবে এসেছে।

গত ৩ মে হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট ঘোষণা করে যে নতুন এই নিয়ম ৪ মে (বুধবার) থেকে কার্যকর হবে৷

ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণার ফলে যুক্তরাষ্ট্রে আইনি অভিবাসন সংস্থার কাছে জমা দেওয়া নজিরবিহীন ১ মিলিয়ন অভিবাসী উপকৃত হবেন। বাইডেন প্রশাসন মনে করছে ভিসার মেয়াদ বাড়ানোর পলে এক লাখ মানুষ বৈধভাবে কাজ করার সুযোগ পাবে, ফলে শ্রমিক সংকটের সমস্যা সমাধান হবে।

এর আগে ইউনাইটেড স্টেটস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) মামলায় ভরা। আগের ১৮০ দিনের এক্সটেনশনটি অকার্যকর বলে মনে করা হয়েছিল।

এটি আরও বলেছে, যে এই অস্থায়ী নিয়মটি অ-নাগরিকদের তাদের পরিবার বজায় রাখতে এবং তাদের পরিবারকে ভালভাবে সমর্থন করতে সহায়তা করবে। এটি দেশের নিয়োগকর্তাদের কোনো বাধা ও অস্থিতিশীলতা ছাড়াই তাদের কাজ ও ব্যবসা চালাতে সহায়তা করবে।

USCIS এর সঠিক নিয়ম কি কি?

প্রথমত, ১৮০ দিনের এক্সটেনশন সহ সমস্ত অভিবাসীদের, এবং একটি মেয়াদোত্তীর্ণ ওয়ার্ক পারমিট নিয়োগের অনুমোদন এবং EAD বৈধতার জন্য একটি বর্ধিত সময় দেওয়া হবে

দ্বিতীয়ত, যে সমস্ত অ-নাগরিকরা এখনও ১৮০ দিনের পূর্ববর্তী এক্সটেনশন সময়ের অধীনে রয়েছে তাদের অতিরিক্ত ৩৬০ দিন দেওয়া হবে, যা মোট ৫৪০ দিন পর্যন্ত, এবং EAD বৈধতার জন্য একটি এক্সটেনশন লাভ করবে।

তৃতীয়ত, যাদের বৈধ EAD আছে এবং তারা এটি পুনর্নবীকরণের জন্য আবেদন করেছেন তাদের ৫৪০ দিনের এক্সটেনশন দেওয়া হবে। যদি EAD এর মেয়াদ শেষ হওয়ার আগে পুনর্নবীকরণ প্রক্রিয়া করতে ব্যর্থ হয়।

প্রসঙ্গত, গ্রিন কার্ড নিশ্চিত করে যে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ব্যক্তি দেশটির স্থায়ী বাসিন্দা। H1-B ভিসা তাদের দেওয়া হয় যারা আমেরিকান কোম্পানিগুলিকে তাত্ত্বিক বা প্রযুক্তিগত দক্ষতায় বিশেষজ্ঞদের নিয়োগ দেয়। অনেক আধুনিক প্রযুক্তি কোম্পানি প্রতি বছর হাজার হাজার ভারতীয় ও চীনা কর্মী নিয়োগ করে। এই প্রোগ্রামটি ভারতীয় এবং চীনাদের মধ্যে সবচেয়ে বেশি চাহিদার ভিসা।