মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীদের গ্রেপ্তারে অভিযান শুরু

0
23

নিউজ ডেস্ক:
মালয়েশিয়া থেকে চলতি মাসেই নিজ নিজ দেশে ফিরতে হবে অবৈধ অভিবাসীদের। ৩০ জুনের পর কোনো আপস নয়, আর সময়সীমাও বাড়ানো হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন, দেশটির স্বারাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জায়নুদিন।

এ লক্ষ্যে আগামী ১ জুলাই থেকে মালশিয়া তে কঠোর অপারেশন শুরু হবে। ইতোমধ্যেই অনেক জায়গায় অবৈধ অভিবাসীদের গ্রেপ্তারে অপারেশন শুরু হয়েছে। ভিসা নেই এমন অভিবাসীরা জুনের ৩০ তারিখের মধ্যে নিজ নিজ দেশে ফিরত না এলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে মালশিয়া সরকার।

এছাড়া অবৈধদের গ্রেপ্তারের পর ৫ বছর জেল এবং ১০ হাজার রিংগিত জরিমানা হতে পার।

সম্প্রতি মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, চলতি বছরের ২৩ জুন পর্যন্ত ২ লাখ ৮২ হাজার ৫৮১ জন অবৈধ অভিবাসী নিজ দেশে ফিরে যেতে নিবন্ধিত হয়েছিলেন। এর মধ্যে এ পর্যন্ত ২ লাখ ৪৩ হাজার ২৭৯ জন অবৈধ অভিবাসী তাদের নিজ নিজ দেশে ফিরে গেছেন। তবে এর মধ্যে কোন দেশের কতজন নিজ নিজ দেশে ফেরত গেছেন তা নির্দিষ্ট করে বলেননি স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, অবৈধ অভিবাসীদের ৩০ জুনের আগেই দেশে ফিরার জন্য নিবন্ধনের সুযোগ নেওয়া উচিত। ইতোমধ্যে জারি করা নির্দেশাবলী কেউ যদি গ্রহণ করতে না চায়, এর পরে অবৈধ অভিবাসী ও তাদের নিয়োগ কর্তাদের গ্রেপ্তার করে আদালতে নিয়ে যাওয়া হবে।

প্রসঙ্গত, অবৈধ অভিবাসীদের দেশে ফেরত বা কাজ করার সুযোগ (রিক্যালিব্রেসি কর্মসূচী) দিতে গত বছর এই কর্মসূচি চালু করে করেছিল মালয়েশিয়া সরকার। গত বছরের ডিসেম্বরে বন্ধ হয়ে যাওয়া ওয়ার্কফোর্স রিক্যালিব্রেশন প্রোগ্রামের অধীনে মোট ৪ লাখ ১৮ হাজার ৫২৪ জন অবৈধ অভিবাসী দেশে কাজ করার জন্য (বৈধ হতে) নিবন্ধিত হয়েছেন।