মহানবী বিতর্ক: দিল্লি-উত্তর প্রদেশে বিক্ষোভ

0
47

আন্তর্জাতিক ডেস্ক:
মহানবী(সা:)-কে নিয়ে ভারতের ক্ষমতাসীন বিজেপি দলের মুখপাত্রের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে দেশটির রাজধানী দিল্লি এবং উত্তর প্রদেশের শাহারানপুর, প্রয়াগরাজ ও মোরাদাবাদে বড় আকারে বিক্ষোভ দেখা দিয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার জুমার নামাজের পর এই বিক্ষোভ শুরু হয়।

যদিও বিতর্কিত মন্তব্যের জন্য বিজেপি দলটির মুখপাত্র নূপুর শর্মা ও তার সহকর্মী নভিন কুমার জিন্দালকে দলকে বরখাস্ত করেছে।

খবরে বলা হয়েছে, জুমার নামাজের পর দিল্লির জামে মসজিদের বাইরে মুসল্লিরা বিক্ষোভ শুরু করে। বিক্ষোভকারীরা নূপুর শর্মার গ্রেফতার দাবি করে।

জামে মসজিদের শাহী ইমাম বলেন, কর্তৃপক্ষ এই বিক্ষোভের ডাক দেয়নি। আমরা জানিনা কে এটা শুরু করেছে। শুক্রবার নামাজের পর কিছু লোক স্লোগান দেওয়া শুরু করে এবং বিশাল লোকের সমাগম হয়। তবে সবকিছু এখন ঠিক আছে।

দিল্লি পুলিশ এএনআইকে বলেন, ‘বিক্ষোভকারীরা জামে মসজিদে বিজেপির বরখাস্ত নেতা নূপুর শর্মা ও বহিষ্কৃত নেতা নভিন কুমার জিন্দালের মন্তব্যের বিরুদ্ধে বিক্ষোভ করে। আমরা সেখান থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিয়েছি। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।’

এছাড়া উত্তর প্রদেশের শাহারনপুর, প্রয়াগরাজ ও মোরাদাবাদে শত শত বিক্ষোভকারীকে রাস্তায় দেখা গেছে। এসময় দোকান বন্ধ করতে দেখা গেছে।

এছাড়া লখনৌ, কানপুর এবং ফিরোজাবাদে দেশটির পুলিশ নিরাপত্তা জোরদার করে। গত সপ্তাহে কানপুরে সংঘর্ষে ৪০ জনের বেশি আহত হয়। তবে দিল্লি ও উত্তর প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, বিক্ষোভ হলেও কোন ধরণের সহিংসতা দেখা যায়নি।