বাংলাদেশসহ আরও ৮ দেশ থেকে গৃহকর্মী নেবে সৌদি আরব

0
82

আন্তর্জাতিক ডেস্ক:
আফ্রিকা ও এশিয়ার আরও আট দেশ থেকে শিগগিরই গৃহশ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু করবে সৌদি আরব। দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র সাদ আল হামাদ এ তথ্য জানিয়েছেন। গলফ নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, এই আটটি দেশ ছাড়া আরও ১৬ দেশ থেকে গৃহশ্রমিক নিয়োগের অনুমতি আছে। তবে কত শ্রমিক নেয়া হবে, তা জানানো হয়নি।

সৌদিতে গৃহশ্রমিক হিসেবে বর্তমানে ফিলিপাইন, নাইজার, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, মৌরিতানিয়া, উগান্ডা, ইরিত্রিয়া, সাউথ আফ্রিকা, মাদাগাস্কার, উজবেকিস্তান, কম্বোডিয়া, মালি এবং কেনিয়ার নাগরিকদের অনুমতি আছে।

গেল বছর পরিবর্তিত শ্রম আইন কার্যকর হয়েছে সৌদি আরবে। তাতে কাফালা ব্যবস্থায় কিছু পরিবর্তন এসেছে৷ তার মধ্যে অন্যতম হলো সেখানে কর্মরত প্রবাসীরা নিয়োগ কর্তার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন।

সম্প্রতি সৌদি শ্রম কর্তৃপক্ষ সম্প্রতি দেশীয় শ্রমবাজার নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে। সে লক্ষ্যে অধিকার ও কর্তব্য সম্বন্ধে কর্মীদের সচেতন করা, তাদের ভিসা দেয়া, নিয়োগের অনুরোধ এবং নিয়োগকর্তা ও কর্মীদের মধ্যে চুক্তিভিত্তিক সম্পর্কসহ নানা বিষয় জানার জন্য মুসানেড নামের একটি প্রকল্প চালু করেছে রিয়াদ।

প্রসঙ্গত, দেশটিতে এখন বিভিন্ন দেশের প্রায় এক কোটি প্রবাসী কর্মী রয়েছেন৷ তার মধ্যে ২০ লাখ বৈধ বাংলাদেশি আছেন৷ আর বাংলাদেশিদের মধ্যে তিন লাখ নারী কর্মী যারা গৃহকর্মী হিসেবে সেখানে কাজ করেন৷