পররাষ্ট্র মন্ত্রণালয় পাচ্ছে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক’, ড. মোমেনের অভিনন্দন

0
24

নিউজ ডেস্ক:
এ বছর থেকে নতুন নামে দেয়া হবে জনপ্রশাসন পদক। এখন থেকে এই পদকের নাম হবে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক। চলতি বছর এই পুরস্কারের জন্য চুড়ান্তভাবে মনোনীত হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। রবিবার (১৭ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক পত্রের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। এদিকে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২২’এর জন্য নির্বাচিত হওয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা ও কর্মচারীদের আন্তরিক অভিনন্দন জানিয়েছেন মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম স্বাক্ষরিত এক পত্রে জানানো হয়, সাধারণ প্রশাসন ও ব্যবস্থাপনা ক্যাটাগরিতে উল্লেখযোগ্য এবং প্রশংসনীয় অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিষ্ঠান পর্যায়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২২’এর জন্য জন্য চুড়ান্তভাবে মনোনীত হয়েছে। এ গৌরবময় অর্জনের জন্য পররাষ্ট্রমন্ত্রলায় এবং ‘বঙ্গবন্ধু ও তার শান্তি দর্শন: আন্তর্জাতিকীকরণ এবং বিশ্ব রাজনীতিতে প্রাসঙ্গিকতা’উদ্যোগের সাথে সম্পৃক্ত মন্ত্রণালয়ের সকল সহকর্মীকে অভিনন্দন জানানো হয়।

 

আগামী ২৩ জুলাই ‘জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদযাপন’এবং ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২২’ প্রদান করা হবে। উক্ত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

 

এদিকে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২২’ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা ও কর্মচারীদের আন্তরিক অভিনন্দন জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন।

 

শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী এবং বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন সকল মিশন ও সদর দপ্তরে বঙ্গবন্ধু কর্নার, গণহত্যা কেন্দ্র স্থাপন, পাবলিক কূটনীতির উদ্যোগ, মুজিব চিরন্তন কর্মসূচি পালন করা হয়। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব গ্যালারি অ্যান্ড রিসার্চ সেন্টার স্থাপন, বঙ্গবন্ধু লেকচার সিরিজ, বঙ্গবন্ধু ডিপ্লোম্যাটিক অ্যাওয়ার্ড অফ এক্সিলেন্স প্রবর্তন, কয়েকটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু সেন্টার স্থাপন ও প্রফেসরশিপ প্রবর্তন এবং সৃজনশীল অর্থনীতির জন্য বঙ্গবন্ধু-ইউনেস্কো পুরস্কার চালু করা হয়। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার মূল্যবোধ এবং নীতি এবং তাদের জীবন কাহিনীনির্ভর কয়েকটি বই প্রকাশের মাধ্যমে বাংলাদেশের জন্য বঙ্গবন্ধুর আত্মত্যাগ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক ও সারাদেশে সামাজিক গতিশীলতার অর্জন প্রচারে সহায়তা করেছে।

 

এছাড়াও বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে গত বছর ডিসেম্বরে ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ সফল আয়োজনের কথাও উল্লেখ করেন পররাষ্টমন্ত্রী ড. মোমেন।

 

উল্লেখ্য, প্রশাসন কর্মকর্তাদের কাজের স্বীকৃতি দিতে ২০১৬ সালের ২৩ জুলাই প্রথমবার দেয়া হয় জনপ্রশাসন পদক। প্রতিবছরই এ পদক দেয়া হচ্ছে। এ বছর থেকে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক’ নামে দেয়া হবে জনপ্রশাসন পদক।