পবিত্র কোরআনের ২৬ আয়াত বাতিলের রিট খারিজ, উল্টো জরিমানা

0
232

আন্তর্জাতিক ডেস্ক:
ধর্মগ্রন্থ আল কোরানের ২৬টি আয়াত বাতিলের একটি আবেদন খারিজ করে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। সোমবার ওই আবেদনকে ‘চরম ফালতু’ আখ্যা দিয়ে আবেদনকারীকে ৫০ হাজার রুপি জরিমানা করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ভারতের উত্তর প্রদেশের শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের সাবেক প্রধান ওয়াসিম রিজভি নামে এক ব্যক্তি সুপ্রিম কোর্টে কোরানের আয়াত বাতিলের আবেদন করেন। আদালত তার কাছে এই আবেদন নিয়ে তিনি সিরিয়াস কিনা এবং যুক্তিতর্ক চালাতে চান কিনা জানতে চান। তার আইনজীবী যুক্তিতর্কের জন্য চাপ দিলে সংক্ষিপ্ত এক শুনানির পর জরিমানা করে আবেদনটি খারিজ করে দেয় আদালত।

ওয়াসিম রিজভি সম্প্রতি আদালতে দাখিল করা আবেদনে দাবি করেন কোরানের এসব আয়াত ব্যবহার করে ইসলামপন্থী সন্ত্রাসীরা অমুসলিমদের ওপর হামলাকে ন্যায্যতা দিচ্ছে। তবে এই আবেদনের বিরুদ্ধে মারাত্মক প্রতিক্রিয়া দেখায় মুসলিম সম্প্রদায়ের সদস্যরা। মার্চে এই আবেদনের বিরুদ্ধে ভারতে বেশ কয়েকটি স্থানে বিক্ষোভও হয়।

তবে ওয়াসিম রিজভি তার আবেদনে দাবি করেন, কোরানের কয়েকটি নির্দিষ্ট আয়াত দেশের সার্বভৌমত্ব, ঐক্য এবং মর্যাদার জন্য মারাত্মক হুমকি। এসব আয়াতকে অসাংবিধানিক, অকার্যকর ঘোষণার আবেদন জানান তিনি। জনস্বার্থের অজুহাতে দায়ের করা এই আবেদনের ওপর মতামত দিয়ে ধর্মীয় বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কমিটি গঠনের আবেদন জানান রিজভি। তবে শেষ পর্যন্ত এর কোনও আবদনেই সুপ্রিম কোর্টের সমর্থন পেলেন না তিনি।