নিউ ইয়র্কে শিশুদের হাসপাতালে ভর্তি বেড়েছে ৪ গুন

0
80

নিউজ ডেস্ক:
ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে নিউ ইয়র্কে শিশুদের হাসপাতালে ভর্তির হার বৃদ্ধি পেয়েছে। স্বাস্থ্য বিভাগ থেকে এ বিষয়ে সতর্কতা দেয়া হয়েছে। তারা বলেছে, হাসপাতালে ভর্তি হওয়া শিশুদের সংখ্যার কার্ভ ঊর্ধ্বমুখী।

অন্যদিকে করোনাভাইরাস পরীক্ষায় যে ঘাটতি আছে তা দ্রুত সমাধানের প্রতিশ্রুতি দিয়েছে হোয়াইট হাউজ। স্বাস্থ্য বিভাগ তার সতর্কতায় বলেছে, নিউ ইয়র্ক সিটিতে ১৮ বছর এবং এর কম বয়সী শিশুদের হাসপাতালে ভর্তির সংখ্যা চারগুন বৃদ্ধি পেয়েছে। ৫ই ডিসেম্বর থেকে শুরু করে এই প্রবণতা শুরু হয়েছে। হাসপাতালে ভর্তি হওয়া এসব শিশুর মধ্যে প্রায় অর্ধেকেরই বয়স ৫ বছরের কম। এই বয়সীরা করোনাভাইরাসের টিকা নেয়ার ক্ষেত্রে বৈধ নয়।

এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আরো বাড়ছে। জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, সাত দিন ধরে সেখানে প্রতিদিন গড়ে প্রায় এক লাখ ৯০ হাজার মানুষ করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হচ্ছেন। বড়দিনের ছুটি উদযাপনের সময় মানুষের চলাচল বৃদ্ধি পেয়েছে। পরিবারগুলো একত্রিত হয়েছে। এসব বিষয় যুক্ত হয়েছে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সঙ্গে। ফলে যুক্তরাষ্ট্রজুড়ে করোনা পরীক্ষার জন্য তোড়জোড় শুরু হয়েছে।

যুক্তরাষ্ট্রের মহামারী বিশেষজ্ঞ ও প্রেসিডেন্ট জো বাইডেনের এ বিষয়ক উপদেষ্টা ড. অ্যান্থনি ফাউচি রোববার স্বীকার করেছেন যে, করোনাভাইরাসের পরীক্ষা করানো একটি সমস্যার সৃষ্টি করেছে। পর্যাপ্ত পরীক্ষার ব্যবস্থা নেই। ফলে আগামী মাসে আরো পরীক্ষার ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এ অবস্থার প্রেক্ষিতে প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার নতুন পদক্ষেপ ঘোষণা করেছেন। এর মধ্যে জনগণ যাতে বাড়িতে বসেই পরীক্ষা করতে পারেন তার ব্যবস্থা করবেন তিনি।