জুলাইয়ে FSWP এবং CEC ড্র শুরু করবে কানাডা

0
26

নিউজ ডেস্ক:
আগামী জুলাই থেকে FSWP এবং CEC ড্র শুরু করবে কানাডা। কানাডার অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার সবেমাত্র একথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন যে, এটি জুলাইয়ের প্রথম দিকে পুনরায় শুরু হবে।

যে সমস্ত আবেদনকারীরা তাদের স্থায়ী বসবাসের আবেদন প্রক্রিয়াকরণের জন্য অপেক্ষা করার সময় ওপেন ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করেছেন তারা ২০২৪ সালের শেষ পর্যন্ত বৈধ ওয়ার্ক পারমিট পেতে সক্ষম হবেন। এটি নিশ্চিত করবে যে আবেদনকারীদের প্রয়োজনের আগে স্থায়ীভাবে বসবাসের সমস্ত আবেদন চূড়ান্ত করা হবে।

পারিবারিক পুনর্মিলনকে সমর্থন করার জন্য, কানাডার বাইরে থাকা একজন প্রধান আবেদনকারীর স্থায়ী বসবাসের আবেদনে অন্তর্ভুক্ত পরিবারের সদস্যরা ওপেন ওয়ার্ক পারমিট পাওয়ার যোগ্য হবেন।

আইআরসিসি ২০২২ সালে ৫৫ হাজার এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে স্থায়ী বাসিন্দাদের আহ্বান জানাতে চাইছে। এটি ২০২১ সালের লক্ষ্যমাত্রার অর্ধেক। এক্সপ্রেস এন্ট্রির লক্ষ্যমাত্রা কমানোর উদ্দেশ্য হলো অন্যান্য সুবিধাগুলোকে অগ্রাধিকার দেয়া।

এছাড়া অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার আন্তর্জাতিক গ্র্যাজুয়েটদের কানাডায় বেশিদিন থাকার অনুমতি দেওয়ার জন্য একটি নতুন অস্থায়ী নীতি ঘোষণা করেন।

এই গ্রীষ্ম থেকে শুরু করে, আন্তর্জাতিক ছাত্র স্নাতক যাদের কাছে পোস্ট-গ্র্যাজুয়েশন ওয়ার্ক পারমিট (PGWP) আছে যা জানুয়ারি এবং ডিসেম্বর ২০২২ এর মধ্যে মেয়াদ শেষ হচ্ছে এবং যারা কানাডায় আছেন তারা ১৮ মাস পর্যন্ত অতিরিক্ত ওপেন ওয়ার্ক পারমিটের জন্য যোগ্যতা অর্জন করবেন। সাধারণ পরিস্থিতিতে PGWP এর মেয়াদ বাড়ানো বা নবায়ন করা হয় না।

প্রক্রিয়া সম্পর্কে আরও বিশদ কয়েকদিনের মধ্যে প্রকাশ করা হবে।

এই ঘোষণাটি PGWP হোল্ডারদের কানাডায় আরও বেশি সময় থাকতে, কাজের অভিজ্ঞতা অর্জন এবং স্থায়ীভাবে বসবাসের আরও ভাল সুযোগ দেবে।

সেপ্টেম্বর থেকে কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (CEC) প্রার্থীদের জন্য এক্সপ্রেস এন্ট্রি ড্র স্থগিত করা হয়েছে। এই কারণে PGWP ধারীদের

মধ্যে যাদের পারমিটের মেয়াদ শেষ হচ্ছে, তাদের নতুন ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে হচ্ছে। এছাড়া চাকরি ছেড়ে দিতে বা দেশ ছেড়ে যেতে বাধ্য করা হচ্ছে।

ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডা (আইআরসিসি) অনুসারে, ২০২২ সালে প্রায় ৯৫ হাজার PGWP ধারীর মেয়াদ শেষ হবে এবং আনুমানিক ৫০ হাজার জন নতুন এই প্রক্রিয়ায় উপকৃত হতে পারে।

ঘোষণাটি একই সময়ে আসে যখন ফ্রেজার অর্থনৈতিক-শ্রেণির অভিবাসীদের সমর্থনে বেশ কয়েকটি ব্যবস্থা প্রকাশ করেছিলেন। যথা, CEC এবং ফেডারেল স্কিলড ওয়ার্কার প্রোগ্রাম (FSWP) প্রার্থীদের মতো দক্ষ কর্মীদের জন্য এক্সপ্রেস এন্ট্রি ড্রও জুলাই মাসে আবার শুরু হবে।

IRCC সাম্প্রতিক মাসগুলোতে আবেদন প্রক্রিয়াকরণের গতি বাড়িয়েছে। ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে, কানাডা লক্ষাধিক ওয়ার্ক পারমিট আবেদন প্রক্রিয়া করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ।

গত বছর ১ লাখ ৫৭ হাজারের বেশি সাবেক ছাত্র স্থায়ী বাসিন্দা হয়েছিলেন, তাদের মধ্যে ৮৮ হাজার জনেরও বেশি PGWP থেকে সরাসরি স্থায়ী আবাসের অনুমতি পেয়েছিলেন।

দেশটির আইআরসিসির কর্মকর্তারা জানিয়েছেন, চলতি বছর থেকে আবেদন প্রক্রিয়াকে আরও সহজ করা ও সময় কমানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। অভিবাসনপ্রত্যাশীদের আবেদনপত্র যাচাই-বাছাই ও সর্বোচ্চ স্কোরধারীকে বসবাসের অনুমোদন দিতে এতদিন ৭ মাস থেকে ২ বছর পর্যন্ত সময় ব্যয় করা হতো। নতুন নিয়ম অনুযায়ী, ৬ মাসের মধ্যে এ বিষয়টির নিষ্পত্তি হবে।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে অভিবাসন প্রক্রিয়ার দীর্ঘসূত্রতা কমানোর ঘোষণা দেয় কানাডা। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার নতুন অভিবাসী দ্রুততম সময়ের মধ্যে আনার ঘোষণা দিয়েছেন।

দেশটিতে বর্তমানে ১৮ লাখের মতো অভিবাসন আবেদন সিদ্ধান্তের অপেক্ষায় আছে। এসব আবেদনের মধ্যে আছে ভিজিটর ভিসা, স্টুডেন্ট ভিসা, স্পাউসল স্পনসরশিপ, প্যারেন্টস অ্যান্ড গ্র্যান্ড প্যারেন্টস স্পনসরশিপ, ফ্যামিলি ক্লাস স্পনসরশিপ, রিফিউজি ক্লেইম, ওয়ার্ক পারমিট ও সিটিজেনশিপের আবেদন।