গরমের কারণে রোজা ভাঙা যাবে কি?

0
58

শায়খ মাহমুদুল হাসান:
কেউ এক জায়াগায় এমন ফ্যাক্টরিতে কাজ করেন, যেখানে খুব বেশি গরম। এই গরমের কারণে তিনি সপ্তাহে দুই দিন কাজ করেন। এখন রোজা রাখলে— খুব পিপাসার্ত হয়ে যান। তার জন্য কি কোনো বিকল্প আছে? মানে অতি গরমের কারণে কি রোজা ভাঙা যাবে?

এই প্রশ্নের উত্তর হলো- আপনি যেহেতু দুই দিন কাজ করেন, তাই প্রথম অপশন হলো- আপনাকে রোজা রাখতে হবে। মনে করেন- আপনি যেহেতু সপ্তাহে দুইদিন কাজ করেন। রমজানে ৮ দিনের জন্য হয়তো আপনি ছুটি (হলিডে) নিতে পারেন। কারণ, রমজানে রোজা না রেখে— অন্য সময় রোজা রাখলে পরিপূর্ণ ফজিলত এবং সওয়াবটুকু পাওয়া যায় না।

কাজেই আপনার উচিত দুনিয়ার উপর আখেরাতকে প্রাধান্য দেওয়া। এটা নির্ভর করে, আপনি ইচ্ছা করলে— ছুটি নিয়ে ওই দিনগুলোতে রোজা রাখতে পারেন। আর যদি মনে করেন যে, ‘না, আমার এই কাজটা আমি না করলে— আমাদের আমার পরিবার পরিজন নিয়ে খাওয়া-দাওয়া করা যাবে না।’ আপনার যদি এমন প্রয়োজন থাকে, তখন আপনি ইচ্ছা করলে কাজ করতে পারেন।

কিন্তু যদি বেশি অসুস্থ হয়ে পড়েন, তখন কাজের কারণে আপনি পরবর্তীতে রোজা রাখতে পারবেন। কিন্তু যদি মনে করেন যে, না এটা বাড়তি আয় (এক্সটা ইনকাম); আমার পরিবারের আয় অথবা আমার অন্যান্য আয় থেকে আমি চলতে পারি— তবে এটা আমার জন্য বাড়তি উপকার বয়ে আনে। তাহলে এই বাড়তি উপার্জনের (এক্সটা ইনকাম) জন্য কারণে আপনি রমজানের রোজা ভাঙতে পারেন না, এই সুযোগ শরিয়তে নেই।

 

তথ্যসূত্র : ফাতাওয়া হিন্দিয়া : ১/২০৮; রদ্দুল মুহতার : ২/৪২১; ফাতহুল কাদির : ২/৩৫০

প্রশ্নোত্তরটি শায়খের ফতওয়া সংকলন ‘জীবন-জিজ্ঞাসা’ থেকে সংগৃহীত।