কুয়েতে ৬০ উর্ধ্ব প্রবাসীদের ওয়ার্ক পারমিট নবায়ন পুনরায় শুরু

0
46

নিউজ ডেস্ক:
যেসব প্রবাসীর বয়স ৬০ এর বেশি এবং গ্রাজুয়েট সম্পন্ন করেনি এমন প্রবাসীদের বীমা ফি ৫০৩.৫ কুয়েতি দিনার ধার্য করা হয়েছে। একই সাথে ৬০ বছর বা তার বেশি বয়সী কিছু বিদেশী নাগরিকদের জন্য ওয়ার্ক পারমিট নবায়নের প্রক্রিয়া পুনরায় শুরু করেছে দেশটি।

এর ফলে যোগ্য বিদেশী নাগরিকদের আর কুয়েতে থাকার জন্য দেশ ছাড়তে হবে না বা বিকল্প ভিসা খুঁজতে হবে না।

কুয়েতের বীমা নিয়ন্ত্রণকারীরা ৬০ বছরের অধিক এবং গ্রাজুয়েট সম্পন্ন না করা প্রবাসীদের জন্য নতুন একটি বীমা সিদ্ধান্ত গ্রহন করেছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী বীমা ফি ৫০০ কুয়েতি দিনার করা হয়েছে।

এ অনুযায়ী বীমার মোট ফি ৫০৩.৫ (ডকুমেন্টের জন্য ২.৫ কুয়েতি দিনার এবং তদারকি এবং অফিসিয়াল কাজের জন্য ১ কুয়েতি দিনার) কুয়েতি দিনার করা হয়েছে।

এ বীমা বার্ষিক চিকিৎসা সেবার জন্য মোট ১০ হাজার দিনার প্রদান করবে। এর মধ্যে ৮০০০ দিনার হাসপাতালে থাকা এবং চিকিৎসার জন্য এরপর ক্লিনিকের বাইরে চিকিৎসা জন্য ১৫০০ দিনার এবং ৫০০ দিনার দাতের চিকিৎসার জন্য দেবে।

লোকাল মার্কেটে ২০২ টিরও বেশি বীমা কোম্পানি এ বীমা প্রদান করবে। কোম্পানিগুলোর তালিকা অনুমোদনের পর নামগুলো প্রকাশ করা হবে। তবে বীমা ব্যবসার জন্য লাইসেন্সপ্রাপ্ত কুয়েতি শেয়ারহোল্ডিং কোম্পানিগুলো এ স্বাস্থ্য বীমা অনুমোদন করতে পারবে।

ওয়ার্ক পারমিট নবায়ন পুনরায় শুরু

কুয়েত সরকার ৬০ বছর বা তার বেশি বয়সি কিছু বিদেশী নাগরিকদের জন্য ওয়ার্ক পারমিট নবায়নের প্রক্রিয়া পুনরায় শুরু করেছে।

চলতি বছরের ২৫ জানুয়ারি পর্যন্ত, যেসব বিদেশী নাগরিকদের বয়স ৬০ বা তার বেশি এবং তাদের উচ্চতর ডিগ্রি নেই বা তার কম তারা এখন তাদের ওয়ার্ক পারমিট নবায়ন বা স্থানান্তর করতে পারবেন। এজন্য দরকার হবে:

বর্ধিত প্রক্রিয়াকরণ ফি ২৫০ কুয়েতি দিনার প্রদান করতে হবে। এছাড়া একটি বাধ্যতামূলক প্রিমিয়াম বীমা পলিসি রাখতে হবে। যা একটি অনুমোদিত কুয়েত কোম্পানি থেকে কেনা হয়েছে।

কুয়েতে বসবাসকারী ক্ষতিগ্রস্ত বয়সের বিদেশী নাগরিকদের জন্য কাজের সুযোগ বাড়ানোর লক্ষ্যে কুয়েত কর্তৃপক্ষ ওয়ার্ক পারমিট নবায়ন গ্রহণ পুনরায় শুরু করেছে। যাদের কাজের পারমিটের অস্থায়ী এক্সটেনশন আছে তারা এখন নবায়নের জন্য আবেদন করতে পারবেন।