কবে শুরু হচ্ছে ঢাকা-সিলেট ৬ লেনের কাজ, জানালেন সংশ্লিষ্টরা

0
12

নিউজ ডেস্ক:
বহুল প্রত্যাশিত ঢাকা-সিলেট মহাসড়কের ২২৬ কিলোমিটার ৬ লেনে উন্নীতকরণে হবিগঞ্জ জেলার ৮২ কিলোমিটার অংশের কাজ আগামী বছরের প্রথম দিকে শুরুর সম্ভাবনা রয়েছে। এই অংশের মধ্যে মাধবপুর, শায়েস্তাগঞ্জ, হবিগঞ্জ সদর, বাহুবল ও নবীগঞ্জ উপজেলা রয়েছে।

এমন তথ্য সাংবাদিকদের নিশ্চিত করেছেন মাধবপুর উপজেলার ১৩ কিলোমিটার এবং শায়েস্তাগঞ্জ উপজেলার ৩৪ কিলোমিটার অংশের দায়িত্বে নিয়োজিত প্রকল্প ব্যবস্থাপক আমিনুল ইসলাম ও সামছুদ্দোহা খোয়াই।

 

তারা জানান, বর্তমানে দুটি উপজেলার জমি অধিগ্রহণের কার্যক্রম শুরু করা হয়েছে। এই কাজ সমাপ্ত হলে দরপত্র প্রক্রিয়া কয়েক ধাপে সমাপ্ত করে চলতি বছরের শেষ দিকে ঠিকাদারদের কার্যাদেশ দেওয়া হবে। এই প্রকল্পের কাজ চার বছরে সমাপ্ত করার কথা রয়েছে।

জানা যায়- ঢাকা-সিলেট মহাসড়ককে ছয় লেনে উন্নীতকরণের কাজ প্রায় ১৭ হাজার কোটি টাকা ব্যয়ে সম্পন্ন করা হবে। এর মধ্যে দু’টি সার্ভিস লেন থাকবে ধীরগতির যানবাহন চলাচলের জন্য। মহাসড়কে ৪ হাজার ৩৫৮ মিটার উড়াল সড়ক নির্মাণ করা হবে। এগুলো ভৈরব, গোয়ালাবাজার, তাজপুর ও দয়ামীরে নির্মিত হবে। এছাড়া নরসিংদী, ভৈরব, হবিগঞ্জের ওলিপুর, লস্করপুর এবং সিলেটে ৫টি রেলওয়ে ওভারপাস নির্মাণ করা হবে।

এই প্রকল্প শেষ হলে ঢাকা-সিলেট মহাসড়ক আন্তর্জাতিকমানের রূপ নেবে এবং যানবাহন চলাচলে নতুন মাত্রা পাবে।