ইসরাইল সুপ্রিম কোর্টে প্রথম স্থায়ী মুসলিম বিচারপতি

0
36

নিউজ ডেস্ক:
ইসরাইলের সুপ্রিম কোর্টে প্রথম স্থায়ী মুসলিম বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন খালেদ কাবুব। সোমবার ( ২১ ফেব্রুয়ারি) ইসরায়েলের সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয় বিষয়টি।

ইসরায়েলের মোট জনসংখ্যার ২০ শতাংশ নাগরিক জাতিগতভাবে আরবীয়। ২০০৩ সাল থেকেই দেশটির সুপ্রিম কোর্টে একজন আরবীয় বিচারক স্থায়ীভাবে নিয়োগ পেয়ে থাকেন।

কিন্তু ২০০৩ সাল থেকে যতজন আরবীয় বিচারক ইসরাইলের সুপ্রিম কোর্টে নিয়োগ পেয়েছেন তাদের প্রত্যেকেই খ্রিস্টান ধর্মাবলম্বী ছিলেন। এবারই প্রথমবারের মতো কোনো মুসলিম বিচারক সুপ্রিম কোর্টে বসতে যাচ্ছেন।

ইহুদিবাদী দেশ ইসরায়েলের আরব, মুসলিম ও খ্রিস্টানরা নিয়মতান্ত্রিক বৈষম্যের শিকার বলে অভিযোগ করে আসছে তারা। খালেদ কাবুব এর আগে তেল আবিবের কোর্টে বিচারকের দায়িত্ব পালন করেছেন। কিছুদিন আগে খালেদ কাবুবসহ মোট চারজনকে সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়। সুপ্রিম কোর্টের বিচারক, মন্ত্রী, আইনপ্রণেতা ও আইনজীবীদের সমন্বয়ে গঠিত একটি কমিটি তাদের নিয়োগ প্রদান করেছে।

খালেদ কাবুব তেল আবিব বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস নিয়ে পড়াশোনা করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে আইনের ওপর ডিগ্রি নেন। বিচারক হওয়ার আগে বেসরকারিভাবে আইনচর্চা করতেন তিনি।

এর আগে আব্দেল রাহমান জোয়াবি নামের একজন মুসলিম নাগরিক ১৯৯৯ সালে সাময়িকভাবে এক বছরের জন্য দেশটির সুপ্রিম কোর্টে নিয়োগ পেয়েছিলেন।