ইন্দোনেশিয়ায় পাম তেল ইস্যু: বাণিজ্যমন্ত্রী বরখাস্ত

0
28

আন্তর্জাতিক ডেস্ক:
ইন্দোনেশিয়ায় পাম তেল রপ্তানি নিয়ে চরম বিশৃঙ্খলার মুখে দেশটির বাণিজ্যমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। বেশ কয়েকবার নীতি পরিবর্তন করায় তৈরি হয়েছে বিতর্ক। এমন পরিস্থিতিতে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদুদো মন্ত্রিসভায় পরিবর্তন আনার ঘোষণা দেন।

জানা গেছে, অন্যান্য পরিবর্তনের পাশাপাশি দেশটিতে নতুন বাণিজ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ন্যাশনাল ম্যানডেট পার্টির চেয়ারম্যান ও সাবেক বনমন্ত্রী জুলকিফলি হাসান। সদ্য পদচু্যত বাণিজ্যমন্ত্রী মুহাম্মাদ লুতফি অভ্যন্তরীণ দাম নিয়ন্ত্রণে বেশকিছু ব্যর্থ পদক্ষেপ নেন, যার মধ্যে রপ্তানিতে নিষেধাজ্ঞা ছিল অন্যতম।

পাম তেল রপ্তানিতে বিশ্বের শীর্ষ দেশ হচ্ছে ইন্দোনেশিয়া। দেশটির তিন সপ্তাহের রপ্তানি নিষেধাজ্ঞায় বাংলাদেশসহ বিশ্ববাজারে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ে। ২৩ মে রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আগে দুর্নীতির অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়।

প্রেসিডেন্ট জোকো উইদুদো বলেন, জুলকিফলির মাঠে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। সে চলমান সমস্যার সমাধান করতে পারবে বলেও জানান তিনি। এদিকে নতুন মন্ত্রী তার নিয়োগের পর বিশেষ করে রান্নার তেলের প্রাপ্যতা ও ক্রয়ক্ষমতার সমস্যাগুলো দ্রুত সমাধান করার প্রতিশ্রুতি দেন। (রয়টার্স)